About BDOAA

Bangladesh Olympiad on Astronomy and Astrophysics (BDOAA) is the national chapter of International Olympiad for Astronomy and Astrophysics (IOAA), which is a prestigious scientific Olympiad. BDOAA’s organizing committee is comprised of past IOAA participants and academicians whose aim is to provide a rigorous selection procedure to send Bangladesh students to the IOAA and encourage astronomy and astrophysics education across the country.

Our journey started in 2017 and we organized the first BDOAA in 2018 starting with regional rounds in 10 cities across Bangladesh. After the National Round and National Astronomy Camp, we selected 5 participants as Bangladesh delegates for IOAA. We’re proud that in our very first attempt in China one of our students managed to get an Honorable Mention.

12th IOAA

Bangladesh Team at the closing ceremony of 12th IOAA

বাংলাদেশ জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড

২০১৮ সালের পুর্বে IOAA এর জন্য বাংলাদেশ দলের নির্বাচনের দায়িত্ব ছিল বাংলাদেশ এস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন আয়োজিত এস্ট্রো-অলিম্পিয়াডের । ২০১৮ এর শুরুর দিকে ৮ই ফেব্রুয়ারি এই দায়িত্ব হস্তান্তরিত হয় Bangladesh Olympiad on Astronomy and Astrophysics Committee (BDOAAC) এর নিকট । প্রাক্তন আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থী যারা অনেকেই জ্যোতির্বিজ্ঞানে উচ্চ শিক্ষা লাভ করছে এছাড়াও মহাকাশ বিজ্ঞানপ্রেমী অনেককর্মী ও অভিজ্ঞ ছাত্র-শিক্ষকমন্ডলীদের নিয়ে করা হয় এই কমিটি । এই কমিটির আয়োজনে প্রথমবারের মত ১০ টি আঞ্চলিক প্রতিযোগিতায় প্রায় হাজারখানেক উৎসাহী ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে মাধ্যমে সফল ভাবে নির্বাচন করা হয় ১২০ জন চূড়ান্ত প্রতিযোগীকে যারা ঢাকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অংশ নেয় জাতীয় পর্বে । জাতীয় পর্বে বাছাই করে ক্যাম্পে চূড়ান্ত ৫ জন এবং ২ জন দল নেতা নিয়ে ১২তম আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে চায়নার বেইজিং বাংলাদেশ দল অংশগ্রহন করে । এবারে বাংলাদেশ এর ফলাফল ছিল সামগ্রিক ভাবে ভাল যেখানে ৪ জন প্রতিযোগীর প্রত্যেকে ৪০% এর এর বেশি নম্বর পায় এবং ১ জন প্রতিযোগী বিশেষ সম্মাননা পুরষ্কার লাভ করে । এটি ছিল প্রথম বার অংশগ্রহন হিসেবে বাংলাদেশ জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড এর অভাবনীয় সাফল্য ।