বহির্গ্রহ এর আবার বায়ুমণ্ডলও থাকে?

bdoaaadmin/ January 3, 2021/ Astronomy Articles

এই নোটে আমি আমার এই সামারে লেইডেন ইউনিভার্সিটিতে যে কাজ করেছি তার সাথে সম্পর্কিত বেসিক কিছু জিনিস নিয়ে আলোচনা করার চেষ্টা করব । আমরা খুব সাধারণ ভাবে এক্সোপ্ল্যানেট নিয়ে আলোচনা করব এবং বিশেষ করে এক্সোপ্ল্যানেট এর বায়ুমন্ডল নিয়ে আলোচনা করব ।

মহাকাশে পার্কিং স্টেশন – ১ম পর্ব

bdoaaadmin/ September 7, 2020/ Uncategorized/ 0 comments

সৌরজগৎ বা যেকোনো প্ল্যানেটারি সিস্টেম এ এমন কিছু বিশেশ থান রয়েছে যেখানে যেকোনো বসতুকে স্থির ভাবে রাখা যায় যেন গাড়ি পার্ক করে রাখা আছে । এই বিশেষ অঞ্চল নিয়েই জানার চেষ্টা করব আমরা ।

তারাচিত্র এবং আকাশ চেনা

Fahim Rajit Hossain/ August 11, 2020/ News, Uncategorized/ 0 comments

রাতের আকাশ, যেন তারা দিয়ে বোনা অপরূপ সুন্দর নকশীকাঁথা ঘিরে আমাদের আগলে রেখেছে । আকাশ কার মনকে না প্রলুব্ধ করে? রাতের আকাশের মিটিমিটি করা নক্ষত্র, স্নিগ্ধ রূপালী আলো দেয়া চাঁদ, আর আমাদের সৌরজগতের গ্রহগুলোকে দেখে আমরা সবাই মূগ্ধ হই। খালি চোখে দেখতে পাওয়া বহু দূরের এইসব অপূর্ব আশ্চর্যগুলোকে আমরা অনেকে স্বর্গ বলে বিশ্বাস করি। হাজার হাজার বছর আগে আমাদের পূর্বপুরুষেরা রাতের আকাশের এই নক্ষত্রদের যোগ করে বিভিন্ন জীবজন্তু, পৌরাণিক ও কাল্পনিক বস্তুর ছবি আঁকতো । সময়ের সাথে সাথে আকাশে এই ছবিগুলো পাল্টানোয় তারা ঋতুপরিবর্তন আগাম বার্তা বুঝতে পারতো, যা কৃষকদেরকে ফসল লাগানো আর তোলার ইঙিত দিত। তাছাড়াও তারা আকাশ দেখে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানাদি পালন করতো, নক্ষত্র দেখে নাবিক দিক চিনতো। রাতের আকাশকে তাদের মতই ঠিকমত চিনতে না পারলে, ভালভাবে উপভোগ করা যায় না। আমি আপনাকে রাতের এই ঐশ্বর্যকে উপভোগ করার উপায় বলে দিবো এবং খালি চোখে দেখতে পাওয়া মহান সুন্দর রাতের আকাশের সাথে পরিচয় করাবো।

BDOAA 2020 Divisional Result

bdoaaadmin/ January 6, 2020/ News, Uncategorized/ 0 comments

বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স-২০২০ এর জাতীয় পর্বে অংশগ্রহণের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশিত হয়েছে রেজান্টের PDF Linkজুনিয়র ক্যাটাগরিসিনিয়র ক্যাটাগরি জাতীয় পর্বের সময়সূচীঃতারিখঃ ১০ জানুয়ারী, ২০২০সময়ঃ সকাল ৯.০০টাভেন্যুঃ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ

প্রশ্ন সম্পর্কে কিছু কথা

Fahim Rajit Hossain/ December 31, 2019/ Uncategorized/ 0 comments

১। এবারে প্রশ্ন হবে ক্লাস ৬-৮ এর জন্য এক রকম এবং ৯-১২ এর জন্য হবে একরকম । ২। প্রশ্ন একই সাথে বাংলা এবং ইংরেজিতে থাকবে । ৩। প্রশ্ন এর প্রথম পাতায় শিক্ষার্থীদের জন্য কিছু তথ্য দেওয়া হয়েছে যথা – প্রশ্ন এর মাঝে ফাকা স্থানে সমাধান লিখতে হবে । যদি কোন প্রশ্নের সমাধান অতিরিক্ত স্থান লাগে তাহলে পরিক্ষার্থী কোন এক ভলিন্টিয়ারের কাছে অতিরিক্ত কাগজ চেয়ে নিতে পারবে । সেক্ষেত্রে অতিরিক্ত কাগজে কোন প্রশ্নের কত নম্বর সমধান করা হয়েছে স্পষ্ট ভাবে লিখতে হবে । –

Read More